রবিবার, ২৩ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

সোমবার, ০৬ আগস্ট, ২০১৮, ১২:০৫:১২

পৃথিবীর সবচেয়ে বড় পরিবার ইউক্রেনে

পৃথিবীর সবচেয়ে বড় পরিবার ইউক্রেনে

আন্তর্জাতিক ডেস্ক: পৃথিবীর সবচেয়ে বড় পরিবারের খোঁজ পাওয়া গেছে ইউক্রেনে। পরিবারটির কর্ণধার হলেন ৮৭ বছর বয়সী পাভেল সিমিনইয়ুক। বর্তমানে তার পরিবারের সদস্য সংখ্যা ৩৪৬। তার সন্তান ১৩ জন। নাতি-নাতনি ১২৭ জন। আবার তাদের সন্তান ২০৩ জন। তাদেরও সন্তানের সংখ্যা বর্তমানে ৩ জন। আর পরিবারের সর্বকনিষ্ঠ সদস্যটির বয়স মাত্র দুই সপ্তাহ।

একসময় বড় পরিবারের স্বপ্ন দেখতেন পাভেল সিমিনইয়ুক। দক্ষিণ ইউক্রেনের দ্রোবোস্লাভের বাসিন্দা তিনি। তিনি নিজেকে এত বড় পরিবারের কর্তা মনে করে গর্ব অনুভব করেন। তিনি বলেন, এতো বড় পরিবার পেয়ে আমি ভাগ্যবান। তবে পরিবারের প্রত্যেকের নাম মনে রাখা খুব কঠিন বলে তিনি জানান। বড়দের নাম তবুও কিছুটা মনে রাখতে পারি। কিন্তু কমবয়সীদের নাম মনে রাখা কঠিন হয়ে যায়। প্রত্যেক বছর পাভেলের পরিবারের সদস্য সংখ্যা বেড়েই চলেছে। সেজন্য তাঁর নির্মাণ ব্যবসায় লোকের অভাব হয় না। তবে পরিবারের ছোটদের লেখাপড়ার ব্যাপারেও সতর্ক তিনি।

পরিবারের ৩০ জন শিশু এখন স্কুলে যায়। তাদের জন্মদিনে আয়োজনও হয় অনেক বড়। পাভেলের বড় মেয়ে ৬৬ বছর বয়সী ভিরা সিমিনইয়ুক জানান, বিয়ে কিংবা জন্মদিনের পার্টির জন্য আমরা বিশাল বড় পাত্রে রান্না করি। এসময় একে অপরকে সাহায্য করি। পাভেলের পরিবার ইতোমধ্যেই ইউক্রেনের সবচেয়ে বড় পরিবার হিসেবে স্বীকৃতি পেয়েছে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের জন্য আবেদনও করা হয়েছে।

সেদেশের নিবন্ধন সংস্থার প্রধান লানা ভেদরোভা বলেন, এরকম পরিবারের সংখ্যা পৃথিবীতে নেই বললেই চলে। এর আগে অবশ্য সবচেয়ে বড় পরিবারের রেকর্ড ছিল ভারতেই। মিজোরামের বাসিন্দা জিওনা চানার পরিবার। পরিবারের সদস্যসংখ্যা ছিল ১৯২ জন। জিওনা চানার ৩৯ স্ত্রী, ৯৪ ছেলেমেয়ে, ৩৩ নাতি-১৭৬ নাতনি। সবাইকে নিয়ে থাকেন বাকওয়াং গ্রামে। একটি পাহাড়ের ওপর ১০০ কক্ষবিশিষ্ট চারতলা বাড়িতে। একসময় একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, তিনি ঈশ্বরের বিশেষ সন্তান। আমি সত্যিই নিজেকে ভাগ্যবান মনে করি।

আজকের প্রশ্ন

বিএনপি জাতিসংঘে যাওয়ায় সরকার আতঙ্কিত - ব্যারিস্টার মওদুদ আহমদের এ বক্তব্য সমর্থন করেন কি?