রবিবার, ২৩ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৪ আগস্ট, ২০১৮, ০১:৩৫:১০

পাসপোর্ট হারিয়ে গেলে কী করবেন?

পাসপোর্ট হারিয়ে গেলে কী করবেন?

লাইফস্টাইল ডেস্ক: দেশের বাইরে যাওয়ার জন্য পাসপোর্ট খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।বাইরের দেশগুলোতে ভ্রমণের ক্ষেত্রে এটিই আপনার পরিচয় বহন করে। অসাবধানতায় অনেক সময় পাসপোর্ট হারিয়ে যেতে পারে। পাসপোর্ট হারিয়ে গেলে বিপাকের শেষ নেই।

তাই নিজের পাসপোর্ট সব সময় নিরাপদ জায়গায় রাখুন। আর বাইরে পাসপোর্ট নিয়ে বের হলে ব্যাগ ব্যবহার করুন।তবে কখনো যদি পাসপোর্ট হারিয়ে যায় অনেকে জানেন না যে পাসপোর্ট হারিয়ে গেলে কোথায় যাবেন, কী করবেন।

আসুন জেনে নেই পাসপোর্ট হারিয়ে গেলে কী করবেন।

সাধারণ ডায়েরি

পাসপোর্ট হারিয়ে গেলে প্রথমেই কাছের থানায় সাধারণ ডায়েরি বা জিডি করতে হবে। এরপর নতুন পাসপোর্টের জন্য আবেদন করতে হবে। সত্যায়িত আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে জিডির মূল কপি।

ফটোকপি

সত্যায়িত আবেদনপত্রের সঙ্গে হারানো পাসপোর্টের ফটোকপি যুক্ত করলে ভালো হয়। সে কারণে সব সময় পাসপোর্টের কিছু ফটোকপি এবং নম্বরসহ অন্যান্য তথ্য সংরক্ষণ করা জরুরি।

জরুরি ফি

আবেদনপত্র জমা হওয়ার ৭ দিনের মধ্যে জরুরি ভিত্তিতে পাসপোর্ট পেতে চাইলে ফি লাগবে ৬ হাজার ৯০০ টাকা। সাধারণ সময়ানুযায়ী ২১ দিনে পাসপোর্ট পেতে ফি দিতে হবে ৩ হাজার ৪৫০ টাকা।

এই ফি সোনালী ব্যাংকের পাশাপাশি ওয়ান ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ব্যাংক এশিয়া, প্রিমিয়ার ব্যাংক ও ঢাকা ব্যাংকে জমা দেয়া যাবে।

আজকের প্রশ্ন

বিএনপি জাতিসংঘে যাওয়ায় সরকার আতঙ্কিত - ব্যারিস্টার মওদুদ আহমদের এ বক্তব্য সমর্থন করেন কি?